গত মাসের পৃষ্ঠাদর্শন

মঙ্গলবার, মার্চ ২২, ২০১১

ইন্টারনেটে টাকা আয়ের শতপথ : Ways to earn money online, part-3

আপনি যখন ইন্টারনেটে কোন পণ্যের খোজ করেন তখন নিশ্চয়ই অনেক সময় অবাক হয়ে ভাবেন, অমুক জিনিষের বর্ননা এল কোথা থেকে। যে জিনিষ বাজারে বিক্রি হবে আরো তিন মাস পর। মোবাইল ফোন হোক, ক্যামেরা হোক, কম্পিউটারের কোন ডিভাইস হোক, সফটওয়্যার হোক, কোন বই হোক অথবা হলিউডের মুভি হোক কিংবা টুথপেষ্ট-সাবান হোক।
কোন পন্য বাজারে আসার কয়েক মাস আগে থেকে সে সম্পর্কে প্রচার শুরু হয়। রিভিউ ছাপা হয়। টাকা দিয়ে লিখিয়ে নেয়া হয় বলে এর নাম পেইড রিভিউ। বিভিন্ন কোম্পানী শতশত কোটি ডলার ব্যয় করে এই প্রচারনায়। আপনিও ঘরে বসে রিভিউ লেখার কাজ করতে পারেন।
কি দক্ষতা প্রয়োজন : বাংলাদেশে এই ব্যবস্থা পেশাদারীভাবে চালু হয়নি। যেটুকু হয় তা মুল বিষয় গোপন রেখে। খবরের কাগজে যখন কোন কোম্পানীর পরিচিতি কিংবা পন্যের আলোচনা-সমালোচনা দেখেন ধরে নেবেন সেটা টাকা দিয়ে করা হয়েছে, যে যত অস্বিকারই করুক। পত্রিকার চেয়েও সুবিধাজনক ইন্টারনেটে এর ব্যবহার একেবারেই নেই। কাজেই আপনাকে যেতে হবে বিশ্ব বাজারের দিকে। এজন্য ইংরেজিতে রিভিউ লেখায় দক্ষতা অর্জন করতে হবে। যদি এই মুহুর্তে সেটা আয়ত্তে না থাকে তাতেও ঘাবড়াবার কিছু নেই, বিজ্ঞাপন দেখে ইংলিশ শেখানোর ভাওতাবাজির শিকার হওয়ার প্রয়োজন নেই। স্কুলের গ্রামার বই খুলে বসুন। বাজারে বহু বই পাওয়া যায় সব ধরনের ইংরেজি শেখার জন্য। ইন্টারনেটে ইংরেজি শেখার যায়গা রয়েছে। লোকে বলে ইংরেজি সবচেয়ে সহজ ভাষা। চেষ্টা করলে কয়েক মাসে সেটা আয়ত্ত করা সম্ভব। যে বিষয়ে আপনার আগ্রহ সেই বিষয়কে টার্গেট করে যতটা সম্ভব জানার চেষ্টা করুন। ইন্টারনেটে সেই বিষয়ের রিভিউগুলি পড়ুন। উদাহরন হিসেবে, যদি ফটোগ্রাফিতে আগ্রহ থাকে এবং ক্যামেরার রিভিউ লিখতে চান তাহলে ফটোগ্রাফি এবং ক্যামেরার খুটিনাটি জেনে নিন। মোটকথা আপনি বিশেষজ্ঞ মত দিয়ে রিভিউ লিখবেন কাজেই সে বিষয়ে পর্যাপ্ত জ্ঞান থাকা প্রয়োজন।
কি মুলধন প্রয়োজন : একটি কম্পিউটার, ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার আপনার মুলধন। বাকিটা জ্ঞান এবং তার প্রয়োগ।
কি জনবল প্রয়োজন : একজন ব্যক্তির পক্ষে কয়েকঘন্টা সময় ব্যয় করে এধরনের কাজ করা সম্ভব। সহযোগিতা এবং তথ্য আদান-প্রদানের সুযোগ বাড়ানোর জন্য সঙ্গি থাকলে লাভ ছাড়া ক্ষতি নেই।
কাজের সুযোগ : আগে যেমনটি উল্লেখ করা হয়েছে, প্রতিটি পন্য বাজারে আসার আগেই তার পক্ষে সাফাই গাওয়া হয়। কাজেই আপনার সামনে লক্ষ লক্ষ পন্য এবং বিষয় রয়েছে রিভিউ লেখার জন্য।
কাজ কিভাবে পাবেন : আপনার আগ্রহের বিষয় ঠিক করে সেধরনের ওয়েবসাইট ভালভাবে দেখতে শুরু করুন। অনেক যায়গায় সরাসরি রিভিউ লেখার জন্য টাকার অফার দেখতে পাবেন। অল্প টাকা অথবা বিনা টাকায় হলেও শুরুতে লিখে হাত পাকাতে পারেন।
কোন এজেন্সির সদস্য হতে পারেন। এরা কোম্পানীগুলির কাছ থেকে কাজ পায় তারপর সেগুলি সদস্যদের কাছে করিয়ে নেয়। শেখার কাজেও তারা সবরকম সাহায্য করে। এদের কাছে লক্ষ লক্ষ তৈরী রিভিউ রয়েছে। সদস্য হলে সেগুলি ব্যবহারের সুযোগ পাবেন। paid review জাতিয় কিওয়ার্ড লিখে সার্চ করে তাদের খুজে পাবেন। একটু সাবধানবানী, ইন্টারনেটে ব্যবসার সুযোগের পাশাপাশি ঠগ-বাটপারেরও অভাব নেই। কেউ কেউ সদস্যপদ দেয়ার কথা বলে কিছু টাকা নিয়ে সেটা মেরে দিতে পারে। সুযোগ থাকলে যাচাই করে নিন, সুযোগ না থাকলে এটুকু ঝুকি নিতেই হবে।
কি পরিমান আয় করা সম্ভব : বিষয়টি নির্ভর করে আপনার যোগ্যতার ওপর। সাধারন রিভিউ লিখে ৫০-১০০ ডলারে খুশি থাকতে পারেন। সত্যিকারের বিশেষজ্ঞ রিভিউ লিখে হাজার ডলারও পেতে পারে। সেইসাথে যে জিনিষের রিভিউ লিখবেন সেটা ফাউ হিসেবে পাবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন