গত মাসের পৃষ্ঠাদর্শন

বুধবার, মার্চ ১৬, ২০১১

মোবাইল ফোন ব্যবহারে বুদ্ধি বাড়ে!

মোবাইল ফোন ব্যবহারে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে! বিজ্ঞানীরা সে রকমই দাবি করছেন। যদিও বিতর্ক আছে মোবাইল ফোন ব্যবহারে স্বাস্থ্যহানি ঘটে কি না তা নিয়ে। কিন্তু সম্প্রতি এক গবেষণায় মেরিল্যান্ডের বিজ্ঞানীরা দেখেছেন, মোবাইল ফোন ব্যবহারে বুদ্ধিমত্তার বিকাশ ঘটে।
এ নিয়ে ওয়াশিংটনের দ্য জার্নাল অব দ্য আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনে মেরিল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের বিজ্ঞানীরা তাঁদের গবেষণা নিবন্ধ প্রকাশ করেছেন।
মোবাইল ফোন ব্যবহারের সঙ্গে মস্তিষ্কের কার্যাবলির কী সম্পর্ক, এটা জানতে গবেষকেরা এক সমীক্ষা চালান। ২০০৯ সালে ৪৭টি পরীক্ষায় দেখা যায়, মোবাইল ফোন ব্যবহারে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে।
প্রতিবারই বাঁ ও ডান কানের ধারে মোবাইল ফোন সংযুক্ত করা হয়। গবেষকেরা লক্ষ করেন, এতে মস্তিষ্কের যে অঞ্চলে মোবাইল ফোন সংযুক্ত করা হয়েছে, সেখানে গ্লুকোজ মেটাবলজিমের পরিমাণ বেড়ে যায়। আর যেখানে সংযোগ বিচ্ছিন্ন করা হয়, সেখানে গ্লুকোজ মেটাবলজিমের পরিমাণ বাড়ে না। কিন্তু গ্লুকোজ মেটাবলজিমের পরিমাণ কম-বেশির সঙ্গে মস্তিষ্কের কী সম্পর্ক? মস্তিষ্ক কতটা কার্যক্ষম তার মান নির্দেশ করতে পারে এই গ্লুকোজ মেটাবলিজম। তার মানে গবেষণা মতে, মোবাইল ফোন ব্যবহারে মস্তিষ্ক আগের চেয়ে আরও বেশি কার্যক্ষম হয়।
এই গবেষণা সম্পূর্ণ সফল হয়েছে কি না, তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে দ্বিমত রয়েছে। তাঁদের সন্দেহ, মোবাইল ফোন ব্যবহারের ফলে মোবাইল থেকে নিঃসৃত তড়িৎ চৌম্বকীয় বল ব্যবহারকারীর স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। মোবাইল ফোন ব্যবহারের সঙ্গে মস্তিষ্কের কার্যক্ষমতার সম্পর্ক সত্যিই আছে কি না, তা নিশ্চিত করতে চাই আরও আরও গবেষণা।
সএ: প্রথম আলো

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন